পরীক্ষার দাবিতে কুবির প্রশাসনিক ভবনে শিক্ষার্থীদের তালা

পরীক্ষার দাবিতে কুবির প্রশাসনিক ভবনে শিক্ষার্থীদের তালা

আহমেদ ইউসুফ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

মহামারি করোনাভাইরাসের কারণে বন্ধ হয়ে যাওয়া স্নাতক শেষ বর্ষের চূড়ান্ত পরীক্ষা নেয়ার দাবিতে বিক্ষোভ প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা।

বুধবার (২ ডিসেম্বর) সকাল ১০টায় ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন তারা। এসময় শিক্ষার্থীরা স্লোগান দেন, ‘হাট-বাজারে মানুষের ঢল, বন্ধ কেন পরীক্ষার হল’। বিক্ষোভ কর্মসূচিতে প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে বন্ধ হয়ে যায় দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। এতে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষাও বন্ধ রয়েছে। এতে বিভিন্ন সময়ে প্রশাসনকে সময় বেঁধে দিয়ে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

এ বিষয়ে কথা বলতে গেলে আন্দোলনরত বাংলা বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী ফয়সাল হাবিব বলেন, ‘বাংলাদেশে হাটবাজার থেকে শুরু করে সবকিছু খোলা এমনকি নিয়োগ পরীক্ষাও হচ্ছে। তাহলে আমাদের স্নাতক চূড়ান্ত পরীক্ষাগুলো নিতে কেন গড়িমসি। ২৫ই নভেম্বর আমাদের যে আন্দোলন হয়েছিল তখন বলা হয়েছিল ইউজিসিকে বিশ্ববিদ্যালয় পরীক্ষার বিষয়ে চিঠি দিবে কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন চিঠি পাঠিয়েছে কিনা সে বিষয়ে আমরা অবগত নয়।’

এদিকে বিক্ষোভরত শিক্ষার্থীদের আশ্বস্ত করে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন তোমাদের দাবি যৌক্তিক। আজকে বিভাগীয় চেয়ারম্যানদের সাথে পরীক্ষার বিষয়ে আমাদের মিটিং আছে। আমরা অতি শিগগিরই পরীক্ষার রুটিন জানিয়ে দেব’।

এসময় রেজিস্ট্রার অধ্যাপক ড.মো.আবু তাহের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এমরান কবির চৌধুরীকে মুঠোফোনে শিক্ষার্থীদের সাথে সংযোগ করে দিলে তিনি বলেন, ‘ইউজিসির সাথে ভর্তি পরীক্ষা নিয়ে মিটিং হয়েছিল। মিটিংএ স্নাতক চূড়ান্ত পরীক্ষার বিষয়েও কথা হয়।
আমরা পরীক্ষা নেয়ার ব্যপারে আমাদের ভর্তি পরীক্ষা কমিটিকে বলে দিয়েছি । খুব শিগগিরই পরিক্ষা নেয়া হবে ।’

About admin

Avatar of admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *